Welcome To MCB

4.5
(12)

Publish News, Views, Consciences, Etc. 

mcb post icon

No SignUp, just

With Our Open Profile: WerMCBzen


চট্টগ্রামের ৪ হাসপাতালকে কভিড-১৯ হাসপাতাল ঘোষণা
0
(0)

চট্টগ্রামের ৪ হাসপাতালকে কভিড-১৯ হাসপাতাল ঘোষণা

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ জানিয়েছেন, সরকার ইতিমধ্যে চট্টগ্রামের ইম্পেরিয়েল হাসপাতাল, হলি ক্রিসেন্ট হাসপাতাল, রেলওয়ে হাসপাতাল এবং ইউএসটিসির বঙ্গবন্ধু হাসপাতালসহ বেশ কয়েকটি হাসপাতালকে কভিড-১৯ হাসপাতাল হিসেবে ঘোষণা করেছে। প্রয়োজন হলে আরো হাসপাতাল অধিগ্রহণ করবে সরকার। 

এসব হাসপাতালের বাইরে সভায় চট্টগ্রামে আইসোলেশন ইউনিট স্থাপনের জন্য সিদ্ধান্ত নেওয়া হয়েছে জানিয়ে ড. হাছান মাহমুদ বলেন, এজন্য নগরীর আগ্রাবাদ এক্সেসরোডে অবস্থিত সিটি কমিউনিটি হলে তিন শ বেডের একটি আইসোলেশন ইউনিট স্থাপন করা হবে। এরপরও যদি আরো আইসোলেশন ইউনিটের প্রয়োজন হয় তাহলে চট্টগ্রামের শীতাতাপ নিয়ন্ত্রণ ব্যবস্থা সম্বলিত কমিউনিটি হলগুলোকে প্রয়োজনে আইসোলেশন ইউনিটে রূপান্তর করা হবে। এ ছাড়া চট্টগ্রাম শহরে করোনাভাইরাসের স্যাম্পল কালেকশনের জন্য দ্রুতসময়ের মধ্যে আরো ১১টি বুথ স্থাপন করা হবে।

আজ বুধবার (২৭ মে) বিকেলে চট্টগ্রাম সার্কিট হাউজে করোনাভাইরাস (কভিট-১৯) মোকাবিলায় জেলা প্রশাসন আয়োজিত সমন্বয় সভা শেষে ব্রিফিংকালে তিনি এসব কথা বলেন।

ড. হাছান মাহমুদ বলেন, চট্টগ্রাম পৌনে এককোটি মানুষের শহর। চট্টগ্রামের আশপাশের জেলা ও উপজেলা মিলে প্রায় আড়াই কোটি মানুষকে চট্টগ্রামে যেসকল মেডিক্যাল ফ্যাসিলিটিজ আছে সেগুলোতেই স্বাস্থ্যসেবা দিতে হচ্ছে। ইতিমধ্যেই চট্টগ্রামে দু’হাজারের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে এবং সংক্রমণও দ্রুত বাড়ছে। এই প্রেক্ষাপটে করণীয় নির্ধারণে আজকের সমন্বয় সভা। 

তিনি বলেন, আজকের সমন্বয় সভায় বিভাগীয় কমিশনারের নেতৃত্বে স্বাস্থ্য বিভাগের প্রতিনিধি, প্রশাসনের প্রতিনিধি ও পুলিশের প্রতিনিধিসহ ৮ সদস্যের কমিটি গঠন করে দেওয়া হয়েছে। এই কমিটি এসব হাসপাতালগুলো দ্রুততম সময়ের মধ্যে চালু করার জন্য কি কি প্রয়োজন সেগুলো নির্ধারণ করে ঠিক করবেন। হাসপাতালগুলো আজ থেকেই সরকার অধিগ্রহণ করা শুরু করবে।

কমিটি সিদ্ধান্ত গ্রহণ করেছে আজকেই হলি ক্রিসেন্ট হাসপাতাল অধিগ্রহণ করা হবে। আগামীকাল অথবা পরশুদিনের মধ্যেই বাকিসব হাসপাতাল অধিগ্রহণ করা হবে। রেলওয়ে হাসপাতাল সম্পূর্ণভাবে প্রস্তুত বলে রেলওয়ের প্রতিনিধি সভায় জানিয়েছেন। সেখানে এখনই রোগী ভর্তি করানোর জন্য। এ ছাড়া সভায় শিপব্রেকার্স অ্যাসোসিয়েশনের প্রতিনিধি জানিয়েছেন তাদের ১০০ বেডের হাসপাতালটিও করোনা রোগীদের চিকিৎসায় তারা দিতে পারবেন। এ ছাড়া নগরীর পার্কভিউ হাসপাতাল অলরেডি করোনা ইউনিট চালু করেছেন।

source

25 views

How useful was this post?

Click on a star to rate it!

চীন-ভারত উত্তেজনা তুঙ্গে; সীমান্তে অনুপ্রবেশের অভিযোগ | India China Conflict
0
(0)

চীন-ভারত উত্তেজনা তুঙ্গে; সীমান্তে অনুপ্রবেশের অভিযোগ | India China Conflict

6 views

How useful was this post?

Click on a star to rate it!

করোনাভাইরাসের মধ্যে সবচেয়ে বেশি লাভবান জেফ বেজোস
0
(0)

করোনাভাইরাসের মধ্যে সবচেয়ে বেশি লাভবান জেফ বেজোস

করোনাভাইরাস মহামারির মধ্যে ব্যবসায়ে সবচেয়ে বেশি লাভবান হয়েছেন জেফ বেজোস।তার প্রতিষ্ঠান ই-কমার্স জায়ান্ট অ্যামাজন দিয়েই এই লাভ অর্জিত হয়েছে।-সিএনএন

জেফ বেজোস অ্যামাজনের প্রতিষ্ঠাতা হিসেবে বর্তমানে ১৪৩ বিলিয়ন ডলারের সম্পদ নিয়ে বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি। তবে লকডাউনের সময় অনলাইনে কেনাকাটা বাড়ায় তার কোম্পানির লাভের পরিমাণ এতটাই বেশি যে, বেজোস বিশ্বের প্রথম ব্যক্তি হিসেবে ট্রিলিয়ন ডলার সম্পদের অধিকারী হতে যাচ্ছেন বলে জানা গেছে।

আগামী ৬ বছরের মধ্যে অর্থাৎ ২০২৬ সালে বেজোসের সম্পদের পরিমাণ ট্রিলিয়ন ডলারের মাইলফলকে পৌঁছাতে পারে বলে এক সমীক্ষায় জানিয়েছে কম্পারিজন। সংস্থাটি তাদের সমীক্ষায়, নিউ ইয়র্ক স্টক এক্সচেঞ্জের শীর্ষ ২৫ কোম্পানির বাজার মূলধন এবং গত পাঁচ বছরে বিশ্বের শীর্ষ ২৫ ধনী ব্যক্তির মোট সম্পদ বিশ্লেষণ করেছে। এরপর বার্ষিক গড় বৃদ্ধি গণনা করে, আগামী বছরগুলোতে সেই বৃদ্ধির হার হিসাব করেছে ।

মার্কেটওয়াচের এক প্রতিবেদনে বলা হয়েছে, এ বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) আমাজনের বিক্রি ৭৫ বিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে, লকডাউনের প্রভাবে হোম ডেলিভারির সংখ্যা বাড়ায় দারুণ লাভের মুখে রয়েছে ই-কমার্স কোম্পানী অ্যামাজন।

source

4 views

How useful was this post?

Click on a star to rate it!


0
(0)

এ কোন চট্টগ্রামের ছবি? ! নাঙ্গা-ভুখার মিছিল বড় হচ্ছে, খাবারের জন্য প্রানও ঝরছে ! …

ছবি ১

download.jpg
সাবেক মেয়র মহিউদ্দিন চৌধুরীর মেজবানে খাবার খেতে গিয়ে পদদলিত হয়ে নিহত  ১০

ছবি ২

32456182_370835750070856_6783517213258153984_n-480x337.jpg
সাতকানিয়ায় ইফতার সামগ্রী আনতে গিয়ে পদদলিত হয়ে নিহত ১০ নারী

ছবি ৩

ral-bg20180526042330.jpg
খোলা আকাশের নীচে শুয়ে আছে ছিন্নমূল মানুষ

ছবি ৪

bg220180526043327.jpg
অভাবের তাড়নায় গভীর রাতে অন্যের বাড়ীতে সেহরি সারতে যায় এই মানুষগুলো

ছবিগুলো দেশের বানিজ্যিক রাজধানী ও বনেদী নগর হিসেবে পরিচিত চট্টগ্রামের । এই শহরে একদিকে অনেক বড় বড় ব্যবসায়ী ও ধনী মানুষের বসবাস, অন্যদিকে অভাবী ও ছিন্নমূল , নাঙ্গা-ভুখা মানুষের মিছিল বড় হচ্ছে, খাবারের জন্য  প্রাণও  ঝরছে … চট্টগ্রামের জন্য এটা অতীব লজ্জাস্কর বিষয় , তাই সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করা গেল। চোখ ধাঁধানো উন্নয়ন ম্লান হয়ে যাবে এই লজ্জাস্কর প্রপঞ্চটি রোধ করা না গেলে ।

✐ অন্ধকারাচ্ছন্ন নগর [Darker Side of the City]

19 views

How useful was this post?

Click on a star to rate it!

0
(0)

প্রায় দুই মাসের চেষ্টায় করোনাভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণে আসায় দীর্ঘদিনের জরুরি অবস্থা প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে। সোমবার জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে জরুরি অবস্থা প্রত্যাহারের এই ঘোষণা দেন তিনি।

অ্যাবে বলেন, জরুরি অবস্থা তুলে নেয়ার জন্য আমাদের কঠোর মানদণ্ড নির্ধারণ করা হয়েছিল। আমরা বিচার-বিশ্লেষণ করে দেখেছি- এসব মানদণ্ড পূরণ হয়েছে।

জাপানের এই প্রধানমন্ত্রী বলেন, গত ৭ এপ্রিল প্রথমবারের মতো কিছু কিছু অঞ্চলে জরুরি অবস্থা জারির পর কোভিড-১৯ এর বিস্তার নিয়ন্ত্রণে সক্ষম হয়েছে তার দেশ। যদিও পরবর্তীতে দেশজুড়ে দফায় দফায় এই জরুরি অবস্থার মেয়াদ বৃদ্ধি করা হয়।

করোনাভাইরাস মহামারি নিয়ন্ত্রণে ব্যর্থতার অভিযোগে সরকারের সমালোচনা শুরু হলে ৭ এপ্রিল জরুরি অবস্থা জারি করেন শিনজো অ্যাবে।

জাপান করোনার প্রকোপ কমে আসায় চলতি মাসের মাঝের দিকেই বিধি-নিষেধে শিথিলতা আনতে শুরু করে। তবে করোনার বিস্তারে লাগাম টানতে রাজধানী টোকিওসহ দেশটির বেশ কিছু অঞ্চলে কঠোর বিধি-নিষেধ আরোপ করা হয়।

বিশ্বের প্রধান প্রধান অর্থনীতির দেশগুলোর তুলনায় জাপানে করোনার সংক্রমণ এবং মৃত্যুর হার অনেক কম। বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির এই দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১৬ হাজার ৬০০ জনের বেশি এবং মারা গেছেন ৮৩৯ জন।

source

8 views

How useful was this post?

Click on a star to rate it!

5
(1)

অষ্ট্রেলিয়ায় এক সেকেন্ডের কম সময়ে এক হাজারের বেশি এইচডি সিনেমা ডাউনলোড !

বিশ্বের সবচেয়ে দ্রুত গতির ইন্টারনেট পরীক্ষার দাবি করেছেন অস্ট্রেলিয়ার একদল গবেষক।

অস্ট্রেলিয়ার মোনাশ, সুইনবার্ন এবং আরএমআইটি ইউনিভার্সিটির গবেষকদের দলটি সেকেন্ডে ৪৪.২ টেরাবিট ডেটা স্থানান্তর গতি পেয়েছেন বলে প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

ইন্টারনেটের এই গতিতে এক সেকেন্ডের কম সময়ে এক হাজারের বেশি এইচডি সিনেমা ডাউনলোড করতে পারবেন গ্রাহক।

অফকমের তথ্যমতে, যুক্তরাজ্যের ব্রডব্যান্ডের গড় গতি সেকেন্ডে ৬৪ মেগাবিট, যা সাম্প্রতিক এই গবেষণায় পাওয়া ফলাফলের তুলনায় অতি নগণ্য।

এই গবেষণাকে “অসাধারণ সাফল্য হিসেবে” ব্যাখ্যা করেছেন সুইনবার্ন ইউনিভার্সিটির অধ্যাপক ডেভিড মস।

ইন্টারনেটের গতির র‍্যাংকিংয়ে মাঝামাঝি অবস্থানে রয়েছে অস্ট্রেলিয়া। আর দেশটির গ্রাহকদের নিয়মিত অভিযোগ ধীর গতির সংযোগ।

গবেষকরা বলছেন, বর্তমান টেলিযোগাযোগ হার্ডওয়্যারে ব্যবহৃত হয় এমন ৮০টি লেজারের বদলে শুধু একটি ডিভাইসের মাধ্যমে এই গতি পাওয়া গেছে। এই যন্ত্রাংশটির নাম বলা হচ্ছে ‘মাইক্রো-কম্ব’।

অস্ট্রেলিয়ার ন্যাশনাল ব্রডব্যান্ড নেটওয়ার্কের (এনবিএন) মতোই বর্তমান কাঠামোতে ল্যাবের ভেতরে এবং বাইরে মাইক্রো-কম্ব বসিয়ে পরীক্ষা চালিয়েছে গবেষক দলটি।

“ব্যান্ডউয়িডথের জন্য বিশ্বের বাড়তি চাহিদা পূরণে মাইক্রো-কম্ব একটি দারুণ প্রতিশ্রুতি,” বলেন মস।

ভবিষ্যতের ইন্টারনেট সংযোগ কেমন হতে পারে তারই একটি ধারণা পাওয়া যেতে পারে অস্ট্রেলিয়ান এই দলটির গবেষণা থেকে।

source

46 views

How useful was this post?

Click on a star to rate it!

0
(0)

রোজা শেষে এল খুশির ঈদ, তবে ভিন্ন আবহে

ঈদ মোবারক। দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর সোমবার সারা দেশে উদ্‌যাপন করা হবে পবিত্র ঈদুল ফিতর।

এরই মধ্য দিয়ে এক মাস ধরে সংযম সাধনার ইতি ঘটল। ঈদুল ফিতর মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব।
সোমবার বাংলাদেশসহ এই অঞ্চলের বহু দেশে উদ্‌যাপন করা হবে ঈদুল ফিতর। এ ছাড়া সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে ও ইউরোপ, আমেরিকার অনেক দেশেই রোববার ঈদুল ফিতর উদ্‌যাপন করা হয়েছে।

তবে করোনাভাইরাসের কারণে এবার ঈদ অনেকটাই ভিন্নভাবে উদ্‌যাপন করা হচ্ছে। অন্যান্য বারের মতো এবার বাস, ট্রেন বা লঞ্চ টার্মিনালের ছিল না মানুষের ভিড়। গণপরিবহন বন্ধ থাকায় সাধারণ মানুষের বড় অংশ বাড়ি যেতে পারেননি। বিপণিবিতানেও বেচাকেনার কম হয়েছে।
ঈদ উপলক্ষে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার সন্ধ্যায় ঈদ উপলক্ষে জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে প্রধানমন্ত্রী দেশবাসীকে ঘরে থেকে ঈদ উদ্‌যাপনের আহ্বান জানান।

এদিকে করোনাভাইরাসের কারণে জাতীয় ঈদগাহসহ বা উন্মুক্ত স্থানে ঈদুল ফিতরের নামাজের জামাত অনুষ্ঠিত হবে না। এই ক্ষেত্রে মুসল্লিরা জীবনের ঝুঁকি বিবেচনা করে ঈদের নামাজের জামাত খোলা জায়গার পরিবর্তে কাছের মসজিদে পড়তে পারবেন। শারীরিক দূরত্ব বজায় রাখতে প্রয়োজনে একই মসজিদে একাধিক জামাতের ব্যবস্থা করা যেতে পারে।

গত শুক্রবার ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

source

22 views

How useful was this post?

Click on a star to rate it!

0
(0)

খুবই উন্নতমানের রিপোর্ট । লকডাউনের মধ্যেও প্রথমআলোর প্রথমশ্রেণীর সাংবাদিকতা অবারিত আছে ! সত্যিই ভাল রিপোর্ট ! এছাড়া প্রথমআলোর বিশেষ উদ্যোগগুলোও ভাল লাগে, যেমন: #ঈদভালোহোক | করোনাকালেও প্রথমআলোর এমন উদ্যোগ সত্যিই প্রশংসনীয় !

সৌদিসহ বিভিন্ন দেশে ঈদ উৎসবে করোনার ছায়া

 
অনলাইন ডেস্ক
২৪ মে ২০২০, ১১:৪১
আপডেট: ২৪ মে ২০২০, ১১:৪৩
করোনা পরিস্থিতিতে আজ রোববার মুখে মাস্ক এঁটে সামাজিক দূরত্ব বজায় রেখে জামাতে ঈদুল ফিতরের নামাজ আদায় করেন থাইল্যান্ডের মুসল্লিরা। দক্ষিণাঞ্চলীয় নারাথিওয়াত প্রদেশ, থাইল্যান্ড, ২৪ মে। ছবি: এএফপিকরোনা পরিস্থিতিতে আজ রোববার মুখে মাস্ক এঁটে সামাজিক দূরত্ব বজায় রেখে জামাতে ঈদুল ফিতরের নামাজ আদায় করেন থাইল্যান্ডের মুসল্লিরা। দক্ষিণাঞ্চলীয় নারাথিওয়াত প্রদেশ, থাইল্যান্ড, ২৪ মে। ছবি: এএফপিসৌদি আরবসহ বিশ্বের বিভিন্ন দেশে আজ রোববার পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। এবারের ঈদ উদযাপনে পড়েছে করোনার ছায়া। এ ভাইরাস থেকে নিরাপদ থাকতে সুরক্ষা ও সামাজিক দূরত্বের বিষয়টিকে গুরুত্ব দিয়ে অন্য রকমভাবে উদ্‌যাপন করা হচ্ছে ঈদ।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

ধর্মপ্রাণ মুসলমানেরা এক মাসের সিয়াম সাধনার পর ঈদুল ফিতর উদযাপন করে। ঈদের দিন সকালে তাঁরা খুতবায় অংশ নেন, জামায়াতে নামাজ আদায় করেন, নামাজ শেষে হাসিমুখে পরস্পর কোলাকুলি করেন। ঈদ উপলক্ষে ছোট–বড় সবাই নতুন পোশাক পরে। বাড়ি বাড়ি রান্না হয় মজাদার সব খাবার। ধনী–গরিব নির্বিশেষে সবাই এই উৎসবে শামিল হয়।

কিন্তু এবারের পরিস্থিতি একেবারেই ভিন্ন। বিশ্বজুড়ে করোনার সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলছে। করোনা ঠেকাতে অনেক দেশেই লকডাউন চলছে। পবিত্র রমজান মাসজুড়ে করোনার বিধিনিষেধের মধ্যেই মুসলমানেরা সিয়াম সাধনা করেছেন। বিভিন্ন দেশে ঈদুল ফিতরের উৎসবেও কম–বেশি বিধিনিষেধ থাকছে।

সিডনির পশ্চিমাঞ্চলীয় এই লাকেমবা মসজিদে ঈদুল ফিতরের সময় সাধারণত শত শত মুসল্লির আগমন ঘটে। করোনার কারণে মুসল্লিদের নিরাপত্তার বিষয়টিকে মাথায় রেখে এবার মসজিদের পক্ষ থেকে ফেসবুকের মাধ্যমে ঈদের জামাত ও খুতবা পাঠের আয়োজন করা হয়। সিডনি, অস্ট্রেলিয়া, ২৪ মে। ছবি: এএফপিসিডনির পশ্চিমাঞ্চলীয় এই লাকেমবা মসজিদে ঈদুল ফিতরের সময় সাধারণত শত শত মুসল্লির আগমন ঘটে। করোনার কারণে মুসল্লিদের নিরাপত্তার বিষয়টিকে মাথায় রেখে এবার মসজিদের পক্ষ থেকে ফেসবুকের মাধ্যমে ঈদের জামাত ও খুতবা পাঠের আয়োজন করা হয়। সিডনি, অস্ট্রেলিয়া, ২৪ মে। ছবি: এএফপিসৌদি আরব, মিসর, তুরস্ক, সিরিয়া করোনার বিস্তার ঠেকাতে ঈদে গা ঘেঁষে জামাতে নামাজ আদায়সহ গণজমায়েতের মতো ধর্মীয় আনুষ্ঠানিকতা নিষিদ্ধ করেছে।

সৌদি আরবে করোনার সংক্রমণ বৃদ্ধির পরিপ্রক্ষিতে শনিবার থেকে পাঁচ দিনের কারফিউ শুরু হয়েছে। দিন–রাতজুড়ে এই কারফিউ চলবে।
গতকাল জারি করা সৌদির রাজকীয় ডিক্রিতে বলা হয়, মক্কা ও মদিনার দুটি পবিত্র মসজিদে মুসল্লি ছাড়াই ঈদের নামাজ হবে।
জেরুজালেমের পবিত্র আল আকসা মসজিদ ঈদের পর মুসল্লিদের জন্য খুলে দেওয়া হবে।

লেবাননের সুন্নি ধর্মীয় কর্তৃপক্ষ জানিয়েছে, শুক্রবারের জুমার নামাজের জন্য কেবল মসজিদ খোলা হবে। মসজিদে প্রবেশের আগে মুসল্লিদের শরীরের তাপমাত্রা পরিমাপ করা হবে। স্যানিটাইজার ব্যবহার করতে হবে।

ইন্দোনেশিয়া, পাকিস্তান, মালয়েশিয়া ও আফগানিস্তান ঈদের কেনাকাটা উপলক্ষে ভিড় লক্ষ করা যায়। এ সময় করোনার স্বাস্থ্যবিধি উপেক্ষিত হয়।

করোনা পরিস্থিতিতে ইন্দোনেশিয়ায় এখন অনেক মসজিদ বন্ধ। তাই রাস্তার ওপরই নারী ও পুরুষ মুসল্লিরা ঈদুল ফিতরের নামাজ আদায় করেন।সুরাবায়া, ইন্দোনেশিয়া, ২৪ মে। ছবি: এএফপিকরোনা পরিস্থিতিতে ইন্দোনেশিয়ায় এখন অনেক মসজিদ বন্ধ। তাই রাস্তার ওপরই নারী ও পুরুষ মুসল্লিরা ঈদুল ফিতরের নামাজ আদায় করেন।সুরাবায়া, ইন্দোনেশিয়া, ২৪ মে। ছবি: এএফপিযদিও ইউরোপ–আমেরিকার চেয়ে এশিয়া ও মধ্যপ্রাচ্যে করোনার সংক্রমণ–প্রাণহানি কম। তবে এশিয়া ও মধ্যপ্রাচ্যে করোনার সংক্রমণ বাড়ছে।
ইরান তাদের নাগরিকদের ঈদের সময় ভ্রমণ এড়িয়ে চলার আহ্বান জানিয়েছে। করোনার ব্যাপক সংক্রমণের মুখে গত মার্চে ইরানে নানা ক্ষেত্রে বিধিনিষেধ জারি করে। তবে সম্প্রতি এই বিধিনিষেধ শিথিল করা হয়।

ইরানের স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্বাস্থ্যবিধি না মানার কারণে নতুন করে করোনার সংক্রমণের ঢেউ আসুক, তা তাঁরা চান না। তাই এ ব্যাপারে জনগণকে সতর্ক করেছেন তিনি।

করোনা–সংক্রমিত মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশেও ঈদ উদযাপনে সতর্কতা অনুসরণ করা হচ্ছে।
সব মিলিয়ে এবারের ঈদ উৎসবজুড়ে থাকছে করোনার কালো ছায়া।

source


We Thought You Might Like : )

78 views

How useful was this post?

Click on a star to rate it!

0
(0)

Prime Minister Trudeau delivers a message on Eid al-Fitr

Justin Trudeau – Prime Minister of Canada

43 views

How useful was this post?

Click on a star to rate it!

0
(0)

আমাদের দেশেও যারা হিন্দি/উর্দু বোঝেন তাদের এই সিরিজটি দেখা উচিৎ। এটি অবিসংবাদিতভাবে মুসলিম নায়কদের উপর নির্মিত ইতিহাসের শ্রেষ্ঠ সিরিজ। প্রসঙ্গত, এটি ইসলামের গন্ডির মধ্যে রেখে adventure, history, romance, thrilling, twist, humour এর একটি অদ্বিতীয় সমন্বয়। তাই সবাইকে আমন্ত্রণ রইলো Youtube channels: For Urdu dubbed: TRT Ertugrul by PTV For English Subtitle: TRT Resurrection Ertugrul

পাকিস্তান কাঁপাচ্ছে মুসলিম ‘গেম অফ থ্রোনস’ নামে পরিচিত ‘দিরিলিস এরতুগ্রুল’ !

পবিত্র রমজান মাসে মুসলিম ‘গেম অফ থ্রোনস’ নামে পরিচিত, অটোমান সাম্রাজ্যে গড়ে ওঠার পটভূমিতে নির্মিত একটি মেগা সিরিয়াল পাকিস্তানে প্রচুর সাড়া ফেলেছে। এটি পাকিস্তান টেলিভিশনের রেকর্ড ভেঙে ফেলায়, দেশটির নিজস্ব সিরিয়ালগুলোর দৈনতা প্রকাশ পাচ্ছে।

তুরস্কে নির্মিত সিরিজটি পাকিস্তানি যুবকদের রোল মডেল হিসাবে চিহ্নিত মুসলিম বিশ্বের ঐতিহাসিক ব্যক্তিত্বদের চিত্রায়িত করায় প্রশংসা অর্জন করেছে। শুধুমাত্র ইউটিউবেই সিরিয়ালটির উর্দু-ভাষা সংস্করণ ২৪ কোটিরও বেশিবার দেখা হয়েছে।

ইফতারের পরে ভাগ্নে ও ভাগ্নিদের নিয়ে নিয়মিত সিরিয়ালটি দেখেন ইসলামাবাদের বাসিন্দা হাসাম মোস্তফা। তিনি বলেন, ‘আমি বাচ্চাদের সাথে এটি দেখতে পছন্দ করি, এর ফলে তারা কল্পনার বদলে বাস্তব জীবনের সুপারহিরোদের সাথে পরিচিত হতে পারে।’

পবিত্র রমজান মাসের প্রথম দিন থেকে পাকিস্তানে প্রচার শুরু হওয়ার পর থেকেই ‘দিরিলিস : এরতুগ্রুল’ তার সাহসী নায়ক, অসাধারন কাহিনী এবং ব্যয়বহুল নিমার্ণের কারণে দর্শকদের আকৃষ্ট করেছে, রোববারেই এটি শেষ হওয়ার কথা রয়েছে।

সাধারণত রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম পিটিভি রমজান উপলক্ষে লাইভ দাতব্য অনুষ্ঠান, কুইজ শো এবং ধর্মীয় বিষয়বস্তু দেখিয়ে থাকে। তবে করোনা মহামারিতে ঘরে আবদ্ধ তরুণদের মধ্যে ইসলামী সংস্কৃতি ও মূল্যবোধ বাড়ানোর লক্ষ্যে প্রধানমন্ত্রী ইমরান খান সেখানে এই সিরিজটি প্রচার করার জন্য বিশেষ নির্দেশনা জারি করেছিলেন। সূত্র: এএফপি।

source

35 views

How useful was this post?

Click on a star to rate it!

0
(0)

#ঈদভালোহোক

করোনার এই দুঃসময়ে এসেছে অন্য রকম ঈদ। এবার উৎসব হবে ঘরে ঘরে। দূরত্ব সত্ত্বেও হবে প্রিয়জনদের সঙ্গে যোগাযোগ, হবে আনন্দ। শুধু প্রিয়জনদের সঙ্গেই নয়, সে আনন্দ ভাগ করে নিন সবার সঙ্গে।

পরিবার ও প্রিয়জনদের সঙ্গে আপনাদের আনন্দিত মুহূর্তের ছবি পাঠিয়ে দিন আমাদের কাছে, eid@prothomalo.com -প্রথম আলোর এই ইমেইল ঠিকানায়। আপনার আনন্দ হয়ে উঠুক সবার আনন্দ।

আপনার ছবি প্রকাশিত হবে প্রথম আলো অনলাইনে।

ইমেইলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর উল্লেখ করুন

31 views

How useful was this post?

Click on a star to rate it!

0
(0)

বাংলাদেশে ইন্টারনেট গ্রাহক ১০ কোটি ছাড়িয়েছে

বাংলাদেশে ইন্টারনেটের গ্রাহক সংখ্যা ১০ কোটি ছাড়িয়েছে বলে জানিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

এছাড়া দেশের চারটি মোবাইল ফোন অপারেটরের মোট গ্রাহক সংখ্যাও দেশের মোট জনসংখ্যার কাছাকাছি গিয়ে সাড়ে ১৬ কোটি ছাড়িয়েছে।

বৃহস্পতিবার বিটিআরসির ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে দেখা যায়, চলতি বছরের মার্চ পর্যন্ত দেশে ইন্টারনেট গ্রাহকের সংখ্যা ১০ কোটি ৩২ লাখ ৫৩ হাজারে উন্নীত হয়েছে।

সংস্থাটির চেয়ারম্যান জহুরুল হক সাংবাদিকদের বলেন,“এটি টেলিযোগাযোগ খাতের একটি সাফল্য। ইন্টারনেট সেবার মান বৃদ্ধির সঙ্গে সঙ্গে গ্রাহকও বাড়ছে। ইন্টারনেট ছাড়া এখন উপায় নেই।”

ইন্টারনেট গ্রাহকের মধ্যে মোবাইল ফোন নেটওয়ার্কের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করছেন ৯ কোটি ৫১ লাখ ৬৮ হাজার গ্রাহক।

ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান (আইএসপি) ও পাবলিক সুইচড টেলিফোন নেটওয়ার্কের (পিএসটিএন) ইন্টারনেট গ্রাহক সংখ্যা ছাড়িয়েছে ৮০ লাখ ৮৪ হাজার, যা ফেব্রুয়ারির শেষ নাগাদ ছিল ৫৭ লাখ ৪৩ হাজার।

এক মাসে এ খাতে গ্রাহক বেড়েছে ২২ লাখের বেশি।

বিটিআরসির হিসাবে, মার্চ মাস নাগাদ চারটি মোবাইল ফোন অপারেটরের মোট গ্রাহক সংখ্যা ১৬ কোটি ৫৩ লাখ ৩৭ হাজার।

সাত কোটি ৫৩ লাখ ৩৩ হাজার গ্রাহক নিয়ে শীর্ষে রয়েছে গ্রামীণফোন। তাদের পরে রয়েছে রবি, চার কোটি ৯৭ লাখ ১৮ হাজার গ্রাহক নিয়ে।

বাংলালিংকের গ্রাহক তিন কোটি ৫৩ লাখ ৭৩ হাজার এবং রাষ্ট্রায়ত্ত অপারেটর টেলিটকের গ্রাহক সংখ্যা ৪৯ লাখ ১৩ হাজার।

source

25 views

How useful was this post?

Click on a star to rate it!

*please excuse the google/sponsors ads. Although Ad may suddenly bring best thing for you.



mcb post icon
: ) Play with MCB Posts 
as if those are your posts !

Power to Edit/Add/Improve any Post ! 

Visit  MCB Policy





  My Post:

0
(0)

এ কোন চট্টগ্রামের ছবি? ! নাঙ্গা-ভুখার মিছিল বড় হচ্ছে, খাবারের জন্য প্রানও ঝরছে ! …

ছবি ১

download.jpg
সাবেক মেয়র মহিউদ্দিন চৌধুরীর মেজবানে খাবার খেতে গিয়ে পদদলিত হয়ে নিহত  ১০

ছবি ২

32456182_370835750070856_6783517213258153984_n-480x337.jpg
সাতকানিয়ায় ইফতার সামগ্রী আনতে গিয়ে পদদলিত হয়ে নিহত ১০ নারী

ছবি ৩

ral-bg20180526042330.jpg
খোলা আকাশের নীচে শুয়ে আছে ছিন্নমূল মানুষ

ছবি ৪

bg220180526043327.jpg
অভাবের তাড়নায় গভীর রাতে অন্যের বাড়ীতে সেহরি সারতে যায় এই মানুষগুলো

ছবিগুলো দেশের বানিজ্যিক রাজধানী ও বনেদী নগর হিসেবে পরিচিত চট্টগ্রামের । এই শহরে একদিকে অনেক বড় বড় ব্যবসায়ী ও ধনী মানুষের বসবাস, অন্যদিকে অভাবী ও ছিন্নমূল , নাঙ্গা-ভুখা মানুষের মিছিল বড় হচ্ছে, খাবারের জন্য  প্রাণও  ঝরছে … চট্টগ্রামের জন্য এটা অতীব লজ্জাস্কর বিষয় , তাই সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করা গেল। চোখ ধাঁধানো উন্নয়ন ম্লান হয়ে যাবে এই লজ্জাস্কর প্রপঞ্চটি রোধ করা না গেলে ।

✐ অন্ধকারাচ্ছন্ন নগর [Darker Side of the City]

19 views

How useful was this post?

Click on a star to rate it!

0
(0)

প্রায় দুই মাসের চেষ্টায় করোনাভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণে আসায় দীর্ঘদিনের জরুরি অবস্থা প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে। সোমবার জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে জরুরি অবস্থা প্রত্যাহারের এই ঘোষণা দেন তিনি।

অ্যাবে বলেন, জরুরি অবস্থা তুলে নেয়ার জন্য আমাদের কঠোর মানদণ্ড নির্ধারণ করা হয়েছিল। আমরা বিচার-বিশ্লেষণ করে দেখেছি- এসব মানদণ্ড পূরণ হয়েছে।

জাপানের এই প্রধানমন্ত্রী বলেন, গত ৭ এপ্রিল প্রথমবারের মতো কিছু কিছু অঞ্চলে জরুরি অবস্থা জারির পর কোভিড-১৯ এর বিস্তার নিয়ন্ত্রণে সক্ষম হয়েছে তার দেশ। যদিও পরবর্তীতে দেশজুড়ে দফায় দফায় এই জরুরি অবস্থার মেয়াদ বৃদ্ধি করা হয়।

করোনাভাইরাস মহামারি নিয়ন্ত্রণে ব্যর্থতার অভিযোগে সরকারের সমালোচনা শুরু হলে ৭ এপ্রিল জরুরি অবস্থা জারি করেন শিনজো অ্যাবে।

জাপান করোনার প্রকোপ কমে আসায় চলতি মাসের মাঝের দিকেই বিধি-নিষেধে শিথিলতা আনতে শুরু করে। তবে করোনার বিস্তারে লাগাম টানতে রাজধানী টোকিওসহ দেশটির বেশ কিছু অঞ্চলে কঠোর বিধি-নিষেধ আরোপ করা হয়।

বিশ্বের প্রধান প্রধান অর্থনীতির দেশগুলোর তুলনায় জাপানে করোনার সংক্রমণ এবং মৃত্যুর হার অনেক কম। বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির এই দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১৬ হাজার ৬০০ জনের বেশি এবং মারা গেছেন ৮৩৯ জন।

source

8 views

How useful was this post?

Click on a star to rate it!

5
(1)

অষ্ট্রেলিয়ায় এক সেকেন্ডের কম সময়ে এক হাজারের বেশি এইচডি সিনেমা ডাউনলোড !

বিশ্বের সবচেয়ে দ্রুত গতির ইন্টারনেট পরীক্ষার দাবি করেছেন অস্ট্রেলিয়ার একদল গবেষক।

অস্ট্রেলিয়ার মোনাশ, সুইনবার্ন এবং আরএমআইটি ইউনিভার্সিটির গবেষকদের দলটি সেকেন্ডে ৪৪.২ টেরাবিট ডেটা স্থানান্তর গতি পেয়েছেন বলে প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

ইন্টারনেটের এই গতিতে এক সেকেন্ডের কম সময়ে এক হাজারের বেশি এইচডি সিনেমা ডাউনলোড করতে পারবেন গ্রাহক।

অফকমের তথ্যমতে, যুক্তরাজ্যের ব্রডব্যান্ডের গড় গতি সেকেন্ডে ৬৪ মেগাবিট, যা সাম্প্রতিক এই গবেষণায় পাওয়া ফলাফলের তুলনায় অতি নগণ্য।

এই গবেষণাকে “অসাধারণ সাফল্য হিসেবে” ব্যাখ্যা করেছেন সুইনবার্ন ইউনিভার্সিটির অধ্যাপক ডেভিড মস।

ইন্টারনেটের গতির র‍্যাংকিংয়ে মাঝামাঝি অবস্থানে রয়েছে অস্ট্রেলিয়া। আর দেশটির গ্রাহকদের নিয়মিত অভিযোগ ধীর গতির সংযোগ।

গবেষকরা বলছেন, বর্তমান টেলিযোগাযোগ হার্ডওয়্যারে ব্যবহৃত হয় এমন ৮০টি লেজারের বদলে শুধু একটি ডিভাইসের মাধ্যমে এই গতি পাওয়া গেছে। এই যন্ত্রাংশটির নাম বলা হচ্ছে ‘মাইক্রো-কম্ব’।

অস্ট্রেলিয়ার ন্যাশনাল ব্রডব্যান্ড নেটওয়ার্কের (এনবিএন) মতোই বর্তমান কাঠামোতে ল্যাবের ভেতরে এবং বাইরে মাইক্রো-কম্ব বসিয়ে পরীক্ষা চালিয়েছে গবেষক দলটি।

“ব্যান্ডউয়িডথের জন্য বিশ্বের বাড়তি চাহিদা পূরণে মাইক্রো-কম্ব একটি দারুণ প্রতিশ্রুতি,” বলেন মস।

ভবিষ্যতের ইন্টারনেট সংযোগ কেমন হতে পারে তারই একটি ধারণা পাওয়া যেতে পারে অস্ট্রেলিয়ান এই দলটির গবেষণা থেকে।

source

46 views

How useful was this post?

Click on a star to rate it!

0
(0)

রোজা শেষে এল খুশির ঈদ, তবে ভিন্ন আবহে

ঈদ মোবারক। দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর সোমবার সারা দেশে উদ্‌যাপন করা হবে পবিত্র ঈদুল ফিতর।

এরই মধ্য দিয়ে এক মাস ধরে সংযম সাধনার ইতি ঘটল। ঈদুল ফিতর মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব।
সোমবার বাংলাদেশসহ এই অঞ্চলের বহু দেশে উদ্‌যাপন করা হবে ঈদুল ফিতর। এ ছাড়া সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে ও ইউরোপ, আমেরিকার অনেক দেশেই রোববার ঈদুল ফিতর উদ্‌যাপন করা হয়েছে।

তবে করোনাভাইরাসের কারণে এবার ঈদ অনেকটাই ভিন্নভাবে উদ্‌যাপন করা হচ্ছে। অন্যান্য বারের মতো এবার বাস, ট্রেন বা লঞ্চ টার্মিনালের ছিল না মানুষের ভিড়। গণপরিবহন বন্ধ থাকায় সাধারণ মানুষের বড় অংশ বাড়ি যেতে পারেননি। বিপণিবিতানেও বেচাকেনার কম হয়েছে।
ঈদ উপলক্ষে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার সন্ধ্যায় ঈদ উপলক্ষে জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে প্রধানমন্ত্রী দেশবাসীকে ঘরে থেকে ঈদ উদ্‌যাপনের আহ্বান জানান।

এদিকে করোনাভাইরাসের কারণে জাতীয় ঈদগাহসহ বা উন্মুক্ত স্থানে ঈদুল ফিতরের নামাজের জামাত অনুষ্ঠিত হবে না। এই ক্ষেত্রে মুসল্লিরা জীবনের ঝুঁকি বিবেচনা করে ঈদের নামাজের জামাত খোলা জায়গার পরিবর্তে কাছের মসজিদে পড়তে পারবেন। শারীরিক দূরত্ব বজায় রাখতে প্রয়োজনে একই মসজিদে একাধিক জামাতের ব্যবস্থা করা যেতে পারে।

গত শুক্রবার ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

source

22 views

How useful was this post?

Click on a star to rate it!

0
(0)

খুবই উন্নতমানের রিপোর্ট । লকডাউনের মধ্যেও প্রথমআলোর প্রথমশ্রেণীর সাংবাদিকতা অবারিত আছে ! সত্যিই ভাল রিপোর্ট ! এছাড়া প্রথমআলোর বিশেষ উদ্যোগগুলোও ভাল লাগে, যেমন: #ঈদভালোহোক | করোনাকালেও প্রথমআলোর এমন উদ্যোগ সত্যিই প্রশংসনীয় !

সৌদিসহ বিভিন্ন দেশে ঈদ উৎসবে করোনার ছায়া

 
অনলাইন ডেস্ক
২৪ মে ২০২০, ১১:৪১
আপডেট: ২৪ মে ২০২০, ১১:৪৩
করোনা পরিস্থিতিতে আজ রোববার মুখে মাস্ক এঁটে সামাজিক দূরত্ব বজায় রেখে জামাতে ঈদুল ফিতরের নামাজ আদায় করেন থাইল্যান্ডের মুসল্লিরা। দক্ষিণাঞ্চলীয় নারাথিওয়াত প্রদেশ, থাইল্যান্ড, ২৪ মে। ছবি: এএফপিকরোনা পরিস্থিতিতে আজ রোববার মুখে মাস্ক এঁটে সামাজিক দূরত্ব বজায় রেখে জামাতে ঈদুল ফিতরের নামাজ আদায় করেন থাইল্যান্ডের মুসল্লিরা। দক্ষিণাঞ্চলীয় নারাথিওয়াত প্রদেশ, থাইল্যান্ড, ২৪ মে। ছবি: এএফপিসৌদি আরবসহ বিশ্বের বিভিন্ন দেশে আজ রোববার পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। এবারের ঈদ উদযাপনে পড়েছে করোনার ছায়া। এ ভাইরাস থেকে নিরাপদ থাকতে সুরক্ষা ও সামাজিক দূরত্বের বিষয়টিকে গুরুত্ব দিয়ে অন্য রকমভাবে উদ্‌যাপন করা হচ্ছে ঈদ।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

ধর্মপ্রাণ মুসলমানেরা এক মাসের সিয়াম সাধনার পর ঈদুল ফিতর উদযাপন করে। ঈদের দিন সকালে তাঁরা খুতবায় অংশ নেন, জামায়াতে নামাজ আদায় করেন, নামাজ শেষে হাসিমুখে পরস্পর কোলাকুলি করেন। ঈদ উপলক্ষে ছোট–বড় সবাই নতুন পোশাক পরে। বাড়ি বাড়ি রান্না হয় মজাদার সব খাবার। ধনী–গরিব নির্বিশেষে সবাই এই উৎসবে শামিল হয়।

কিন্তু এবারের পরিস্থিতি একেবারেই ভিন্ন। বিশ্বজুড়ে করোনার সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলছে। করোনা ঠেকাতে অনেক দেশেই লকডাউন চলছে। পবিত্র রমজান মাসজুড়ে করোনার বিধিনিষেধের মধ্যেই মুসলমানেরা সিয়াম সাধনা করেছেন। বিভিন্ন দেশে ঈদুল ফিতরের উৎসবেও কম–বেশি বিধিনিষেধ থাকছে।

সিডনির পশ্চিমাঞ্চলীয় এই লাকেমবা মসজিদে ঈদুল ফিতরের সময় সাধারণত শত শত মুসল্লির আগমন ঘটে। করোনার কারণে মুসল্লিদের নিরাপত্তার বিষয়টিকে মাথায় রেখে এবার মসজিদের পক্ষ থেকে ফেসবুকের মাধ্যমে ঈদের জামাত ও খুতবা পাঠের আয়োজন করা হয়। সিডনি, অস্ট্রেলিয়া, ২৪ মে। ছবি: এএফপিসিডনির পশ্চিমাঞ্চলীয় এই লাকেমবা মসজিদে ঈদুল ফিতরের সময় সাধারণত শত শত মুসল্লির আগমন ঘটে। করোনার কারণে মুসল্লিদের নিরাপত্তার বিষয়টিকে মাথায় রেখে এবার মসজিদের পক্ষ থেকে ফেসবুকের মাধ্যমে ঈদের জামাত ও খুতবা পাঠের আয়োজন করা হয়। সিডনি, অস্ট্রেলিয়া, ২৪ মে। ছবি: এএফপিসৌদি আরব, মিসর, তুরস্ক, সিরিয়া করোনার বিস্তার ঠেকাতে ঈদে গা ঘেঁষে জামাতে নামাজ আদায়সহ গণজমায়েতের মতো ধর্মীয় আনুষ্ঠানিকতা নিষিদ্ধ করেছে।

সৌদি আরবে করোনার সংক্রমণ বৃদ্ধির পরিপ্রক্ষিতে শনিবার থেকে পাঁচ দিনের কারফিউ শুরু হয়েছে। দিন–রাতজুড়ে এই কারফিউ চলবে।
গতকাল জারি করা সৌদির রাজকীয় ডিক্রিতে বলা হয়, মক্কা ও মদিনার দুটি পবিত্র মসজিদে মুসল্লি ছাড়াই ঈদের নামাজ হবে।
জেরুজালেমের পবিত্র আল আকসা মসজিদ ঈদের পর মুসল্লিদের জন্য খুলে দেওয়া হবে।

লেবাননের সুন্নি ধর্মীয় কর্তৃপক্ষ জানিয়েছে, শুক্রবারের জুমার নামাজের জন্য কেবল মসজিদ খোলা হবে। মসজিদে প্রবেশের আগে মুসল্লিদের শরীরের তাপমাত্রা পরিমাপ করা হবে। স্যানিটাইজার ব্যবহার করতে হবে।

ইন্দোনেশিয়া, পাকিস্তান, মালয়েশিয়া ও আফগানিস্তান ঈদের কেনাকাটা উপলক্ষে ভিড় লক্ষ করা যায়। এ সময় করোনার স্বাস্থ্যবিধি উপেক্ষিত হয়।

করোনা পরিস্থিতিতে ইন্দোনেশিয়ায় এখন অনেক মসজিদ বন্ধ। তাই রাস্তার ওপরই নারী ও পুরুষ মুসল্লিরা ঈদুল ফিতরের নামাজ আদায় করেন।সুরাবায়া, ইন্দোনেশিয়া, ২৪ মে। ছবি: এএফপিকরোনা পরিস্থিতিতে ইন্দোনেশিয়ায় এখন অনেক মসজিদ বন্ধ। তাই রাস্তার ওপরই নারী ও পুরুষ মুসল্লিরা ঈদুল ফিতরের নামাজ আদায় করেন।সুরাবায়া, ইন্দোনেশিয়া, ২৪ মে। ছবি: এএফপিযদিও ইউরোপ–আমেরিকার চেয়ে এশিয়া ও মধ্যপ্রাচ্যে করোনার সংক্রমণ–প্রাণহানি কম। তবে এশিয়া ও মধ্যপ্রাচ্যে করোনার সংক্রমণ বাড়ছে।
ইরান তাদের নাগরিকদের ঈদের সময় ভ্রমণ এড়িয়ে চলার আহ্বান জানিয়েছে। করোনার ব্যাপক সংক্রমণের মুখে গত মার্চে ইরানে নানা ক্ষেত্রে বিধিনিষেধ জারি করে। তবে সম্প্রতি এই বিধিনিষেধ শিথিল করা হয়।

ইরানের স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্বাস্থ্যবিধি না মানার কারণে নতুন করে করোনার সংক্রমণের ঢেউ আসুক, তা তাঁরা চান না। তাই এ ব্যাপারে জনগণকে সতর্ক করেছেন তিনি।

করোনা–সংক্রমিত মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশেও ঈদ উদযাপনে সতর্কতা অনুসরণ করা হচ্ছে।
সব মিলিয়ে এবারের ঈদ উৎসবজুড়ে থাকছে করোনার কালো ছায়া।

source


We Thought You Might Like : )

78 views

How useful was this post?

Click on a star to rate it!

0
(0)

Prime Minister Trudeau delivers a message on Eid al-Fitr

Justin Trudeau – Prime Minister of Canada

43 views

How useful was this post?

Click on a star to rate it!

0
(0)

আমাদের দেশেও যারা হিন্দি/উর্দু বোঝেন তাদের এই সিরিজটি দেখা উচিৎ। এটি অবিসংবাদিতভাবে মুসলিম নায়কদের উপর নির্মিত ইতিহাসের শ্রেষ্ঠ সিরিজ। প্রসঙ্গত, এটি ইসলামের গন্ডির মধ্যে রেখে adventure, history, romance, thrilling, twist, humour এর একটি অদ্বিতীয় সমন্বয়। তাই সবাইকে আমন্ত্রণ রইলো Youtube channels: For Urdu dubbed: TRT Ertugrul by PTV For English Subtitle: TRT Resurrection Ertugrul

পাকিস্তান কাঁপাচ্ছে মুসলিম ‘গেম অফ থ্রোনস’ নামে পরিচিত ‘দিরিলিস এরতুগ্রুল’ !

পবিত্র রমজান মাসে মুসলিম ‘গেম অফ থ্রোনস’ নামে পরিচিত, অটোমান সাম্রাজ্যে গড়ে ওঠার পটভূমিতে নির্মিত একটি মেগা সিরিয়াল পাকিস্তানে প্রচুর সাড়া ফেলেছে। এটি পাকিস্তান টেলিভিশনের রেকর্ড ভেঙে ফেলায়, দেশটির নিজস্ব সিরিয়ালগুলোর দৈনতা প্রকাশ পাচ্ছে।

তুরস্কে নির্মিত সিরিজটি পাকিস্তানি যুবকদের রোল মডেল হিসাবে চিহ্নিত মুসলিম বিশ্বের ঐতিহাসিক ব্যক্তিত্বদের চিত্রায়িত করায় প্রশংসা অর্জন করেছে। শুধুমাত্র ইউটিউবেই সিরিয়ালটির উর্দু-ভাষা সংস্করণ ২৪ কোটিরও বেশিবার দেখা হয়েছে।

ইফতারের পরে ভাগ্নে ও ভাগ্নিদের নিয়ে নিয়মিত সিরিয়ালটি দেখেন ইসলামাবাদের বাসিন্দা হাসাম মোস্তফা। তিনি বলেন, ‘আমি বাচ্চাদের সাথে এটি দেখতে পছন্দ করি, এর ফলে তারা কল্পনার বদলে বাস্তব জীবনের সুপারহিরোদের সাথে পরিচিত হতে পারে।’

পবিত্র রমজান মাসের প্রথম দিন থেকে পাকিস্তানে প্রচার শুরু হওয়ার পর থেকেই ‘দিরিলিস : এরতুগ্রুল’ তার সাহসী নায়ক, অসাধারন কাহিনী এবং ব্যয়বহুল নিমার্ণের কারণে দর্শকদের আকৃষ্ট করেছে, রোববারেই এটি শেষ হওয়ার কথা রয়েছে।

সাধারণত রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম পিটিভি রমজান উপলক্ষে লাইভ দাতব্য অনুষ্ঠান, কুইজ শো এবং ধর্মীয় বিষয়বস্তু দেখিয়ে থাকে। তবে করোনা মহামারিতে ঘরে আবদ্ধ তরুণদের মধ্যে ইসলামী সংস্কৃতি ও মূল্যবোধ বাড়ানোর লক্ষ্যে প্রধানমন্ত্রী ইমরান খান সেখানে এই সিরিজটি প্রচার করার জন্য বিশেষ নির্দেশনা জারি করেছিলেন। সূত্র: এএফপি।

source

35 views

How useful was this post?

Click on a star to rate it!

0
(0)

#ঈদভালোহোক

করোনার এই দুঃসময়ে এসেছে অন্য রকম ঈদ। এবার উৎসব হবে ঘরে ঘরে। দূরত্ব সত্ত্বেও হবে প্রিয়জনদের সঙ্গে যোগাযোগ, হবে আনন্দ। শুধু প্রিয়জনদের সঙ্গেই নয়, সে আনন্দ ভাগ করে নিন সবার সঙ্গে।

পরিবার ও প্রিয়জনদের সঙ্গে আপনাদের আনন্দিত মুহূর্তের ছবি পাঠিয়ে দিন আমাদের কাছে, eid@prothomalo.com -প্রথম আলোর এই ইমেইল ঠিকানায়। আপনার আনন্দ হয়ে উঠুক সবার আনন্দ।

আপনার ছবি প্রকাশিত হবে প্রথম আলো অনলাইনে।

ইমেইলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর উল্লেখ করুন

31 views

How useful was this post?

Click on a star to rate it!

0
(0)

বাংলাদেশে ইন্টারনেট গ্রাহক ১০ কোটি ছাড়িয়েছে

বাংলাদেশে ইন্টারনেটের গ্রাহক সংখ্যা ১০ কোটি ছাড়িয়েছে বলে জানিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

এছাড়া দেশের চারটি মোবাইল ফোন অপারেটরের মোট গ্রাহক সংখ্যাও দেশের মোট জনসংখ্যার কাছাকাছি গিয়ে সাড়ে ১৬ কোটি ছাড়িয়েছে।

বৃহস্পতিবার বিটিআরসির ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে দেখা যায়, চলতি বছরের মার্চ পর্যন্ত দেশে ইন্টারনেট গ্রাহকের সংখ্যা ১০ কোটি ৩২ লাখ ৫৩ হাজারে উন্নীত হয়েছে।

সংস্থাটির চেয়ারম্যান জহুরুল হক সাংবাদিকদের বলেন,“এটি টেলিযোগাযোগ খাতের একটি সাফল্য। ইন্টারনেট সেবার মান বৃদ্ধির সঙ্গে সঙ্গে গ্রাহকও বাড়ছে। ইন্টারনেট ছাড়া এখন উপায় নেই।”

ইন্টারনেট গ্রাহকের মধ্যে মোবাইল ফোন নেটওয়ার্কের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করছেন ৯ কোটি ৫১ লাখ ৬৮ হাজার গ্রাহক।

ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান (আইএসপি) ও পাবলিক সুইচড টেলিফোন নেটওয়ার্কের (পিএসটিএন) ইন্টারনেট গ্রাহক সংখ্যা ছাড়িয়েছে ৮০ লাখ ৮৪ হাজার, যা ফেব্রুয়ারির শেষ নাগাদ ছিল ৫৭ লাখ ৪৩ হাজার।

এক মাসে এ খাতে গ্রাহক বেড়েছে ২২ লাখের বেশি।

বিটিআরসির হিসাবে, মার্চ মাস নাগাদ চারটি মোবাইল ফোন অপারেটরের মোট গ্রাহক সংখ্যা ১৬ কোটি ৫৩ লাখ ৩৭ হাজার।

সাত কোটি ৫৩ লাখ ৩৩ হাজার গ্রাহক নিয়ে শীর্ষে রয়েছে গ্রামীণফোন। তাদের পরে রয়েছে রবি, চার কোটি ৯৭ লাখ ১৮ হাজার গ্রাহক নিয়ে।

বাংলালিংকের গ্রাহক তিন কোটি ৫৩ লাখ ৭৩ হাজার এবং রাষ্ট্রায়ত্ত অপারেটর টেলিটকের গ্রাহক সংখ্যা ৪৯ লাখ ১৩ হাজার।

source

25 views

How useful was this post?

Click on a star to rate it!

  My Page:

Jummah Mubarak – Jummah News, Views, Consciences, Etc.
come back with shorten url of this page:myctgbangla.com/jummah Jummah Mubarak ...
View Full My Page
Youtube Billionaire Club
Youtube Billionaire Club +Add your Video *Add only those videos ...
View Full My Page
T-series
T-Series Channel https://www.youtube.com/embed?listType=playlist&list=UUq-Fj5jknLsUf-MWSy4_brA T-Series "Music can change the world". T-Series ...
View Full My Page
24,862 views

How useful was this post?

Click on a star to rate it!