Welcome To MCB

4.5
(12)

Publish News, Views, Consciences, Etc. 

mcb post icon

No SignUp, just

With Our Open Profile: WerMCBzen


চাষীদের লোকসান ঠেকাতে ক্ষেত থেকে সবজি কিনছে সেনাবাহিনী
0
(0)

চাষীদের লোকসান ঠেকাতে ক্ষেত থেকে সবজি কিনছে সেনাবাহিনী

দেশের প্রধান সবজি ভান্ডার খ্যাত যশোরের সবজি চাষীরা করোনার প্রভাবে পড়েছেন চরম দুর্ভোগে। পরিবহন ও পাইকার সংকটের কারণে দাম পাচ্ছেন না ও পণ্য ক্ষেতেই নষ্ট হচ্ছে। এমন পরিস্থিতিতে কৃষকের লোকসান ঠেকাতে ন্যায্যমূল্যে সরাসরি মাঠ থেকে সবজি ক্রয় শুরু করেছে সেনাবাহিনীর যশোর ৫৫ পদাতিক ডিভিশন।

যশোর সেনানিবাসের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

গ্রীষ্মকালিন সবজির ভরা মৌসুম এখন। যশোরসহ এ অঞ্চলের কৃষকের একটি বৃহৎ অংশ সবজি চাষের সাথে সম্পৃক্ত। সেনানিবাসের ৪০টি ইউনিট প্রতিদিন তাদের প্রয়োজনীয় সবজি সরাসরি মাঠে গিয়ে ওইসকল কৃষকের কাছ থেকে কিনছেন।

করোনা মহামারি মোকাবেলায় সেনাবাহিনীর নানামুখি মানবিক উদ্যোগের অংশ হিসেবে এ কর্মসূচি নেয়া হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত তাদের এ কৃষক সহায়তা কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানিয়েছেন ক্যাপ্টেন ফাইজুল আরিফ।

সেনা সদস্যরা সরাসরি কৃষকদের কাছ থেকে সরাসরি ন্যায্য দামে সবজি কেনায় খুশি যশোরের কৃষকরা।

দেশের মোট যে সবজির চাহিদা রয়েছে তার প্রায় ৬০ শতাংশ পূরণ হয় যশোরের উৎপাদিত সবজি দিয়ে। চলতি মৌসুমে জেলায় ৩৩ হাজার হেক্টর জমিতে বিভিন্ন জাতের সবজি আবাদ হয়েছে।

source


More on সেনাবাহিনী

36 views

How useful was this post?

Click on a star to rate it!

মসজিদের চেয়ে ভাল আইসোলেশন বা কোয়ারেন্টাইন সেন্টার আর হতে পারে না !
0
(0)

মসজিদগুলো বন্ধ না করে আইসোলেশন বা কোয়ারেন্টাইন সেন্টার হিসেবে ব্যবহার করা যেতে পারে। রোগীরা ওখানে ২৪ ঘন্টা হাত ধোয়া সহ পরিষ্কার-পরিছন্নতা রক্ষা করে ১৪ দিনের আইসোলেশন সময়টা সুন্দরভাবে অতিবাহিত করতে পারবেন। নতুন আইসোলেশন সেন্টার বানানো সময় ও ব্যয়-সাপেক্ষ ব্যাপার। যেখানে দেশের মসজিদগুলোতে সুপরিসর স্পেস, স্যানিটাইজেশান ইত্যাদি মজুদ অবস্থায় আছে সেখানে ওগুলো বন্ধ না করে আইসোলেশন সেন্টার হিসেবে ব্যবহার-ই শ্রেয় ও যৌক্তিক।

25 views

How useful was this post?

Click on a star to rate it!

রমজানের চাঁদ দেখা গেছে, কাল রোজা
0
(0)

রমজানের চাঁদ দেখা গেছে, কাল রোজা

পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। আগামীকাল শনিবার থেকে রোজা শুরু হবে।

ময়মনসিংহ ও জামালপুরসহ দেশের বিভিন্ন জেলা থেকে চাঁদ দেখার খবর পাওয়া গেছে।

জামালপুর জেলা ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক মো. আবদুর রাজ্জাক যুগান্তরকে চাঁদ দেখার বিষয়টি নিশ্চিত করেছেন।

রমজানের চাঁদ দেখা যাওয়ায় আজ এশার নামাজের পর আদায় করতে হবে তারাবির নামাজ। রোজা রাখতে ভোররাতে খেতে হবে সেহরি।

প্রসঙ্গত করোনা পরিস্থিতি মোকাবেলায় পবিত্র রমজানে তারাবিহর নামাজ মসজিদের পরিবর্তে ঘরে পড়ার জন্য মুসল্লিদের আহ্বান জানিয়েছে সরকার।

source

70 views

How useful was this post?

Click on a star to rate it!


0
(0)

করোনাভাইরাসের প্রাদুভার্ব দমন করতে ইরানে ব্যাপক সহায়তা চালিয়ে যাচ্ছে চীন। শনিবার দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং এ কথা বলেন।

তিনি বলেন, ইরানে মহামারী প্রতিরোধে চীন একটি ব্যাচ (চালান) সরবরাহ করেছে। পাশাপাশি দেশটিতে স্বেচ্ছাসেবী স্বাস্থ্য বিশেষজ্ঞদের একটি দল পাঠানো হয়েছে। চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়ার বরাত দিয়ে তুর্কি গণমাধ্যম ইয়েনি শাফাক এ খবর জানায়।

চীনা প্রেসিডেন্ট বলেন, ইরানের প্রতি আত্মবিশ্বাস রয়েছে, অবশ্যই তারা ভাইরাসের বিরুদ্ধে জয়ী হবে। তিনি আরও যোগ করেন, মহামারী দমনে ইরানকে যে কোনো সাহায্য সহাযোগিতা করতে তার দেশ প্রস্তুত রয়েছে।

ইরান করোনাভাইরাস আক্রান্তে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ। তেহরানে এ ভাইরাস সংক্রমণে ৬০০ বেশি মানুষের মৃত্যু হয়েছে। এতে ১১ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন।

দেশটি মহামারী মোকাবেলায় আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে ৫ বিলিয়ন ডলার জরুরি তহবিল চেয়েছে।

চীনের উহান থেকে করোনাভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে। ভাইরাসটি ১৩৫টি দেশ ও বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে পড়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, গোটা বিশ্বে এ ভাইরাসটি ৫ হাজার ৩০০’র বেশি মানুষ মারা গেছে। এ ছাড়া এতে ১ লাখ ৪২ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। বর্তমান ইউরোপ এ ভাইরাসটির নতুন কেন্দ্রস্থল হিসেবে অভিহিত হয়েছে।

বলা হচ্ছে, যারা এ ভাইরাসটিতে সংক্রমিত হন, তারা বেশিরভাগই অসুস্থতা থেকে সেরে উঠেন।

source

129 views

How useful was this post?

Click on a star to rate it!

0
(0)

করোনাভাইরাস সংক্রমণের আশঙ্কায় কুয়েতে দুই সপ্তাহ ছুটি ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার থেকে এ ছুটি কার্যকর করা হচ্ছে।

করোনার প্রকোপ থেকে বাঁচতে মসজিদে নামাজও সীমাবদ্ধ করা হয়েছে দেশটিতে। কুয়েতের ধর্ম মন্ত্রণালয় ঘোষণা দিয়েছে, মসজিদে শুধু আজান হবে নামাজ পড়তে হবে বাসায়।

ধর্ম মন্ত্রণালয়ের এমন ঘোষণার পর ব্যতিক্রমী এক চিত্র দেখা গেছে কুয়েতের বিভিন্ন মসজিদে।

সেখানে আজানের মাধ্যমে মুয়াজ্জিন বলছেন, ঘরে বসে নামাজ পড়তে। আজানের সব চেয়ে অপরিচিত এই বাক্য শোনা যায় কুয়েতের বিভিন্ন মসজিদে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে আজানের এমন ভিডিও ভাইরাল হয়েছে, তাতে দেখা যায়, নামাজের আজানে ‘হাইয়া আলাস সালাহ’ (নামাজে আসো) যে লাইনটি রয়েছে, সেখানে মুয়াজ্জিন বলছেন, ‘আল-সালাতু ফি বুয়ুতিকুম।’ এর মানে আপনারা বাড়িতে বসে নামাজ পড়ুন।

এরপর যথারীতি ‘আল্লাহ আকবর’ এবং ‘লা ইলাহা ইল্লাল্লাহু’ বলে আজান শেষ করা হয়।

আল আরাবিয়ার খবরে বলা হয়, নামাজ পড়তে না আসতে কুয়েতের মসজিদগুলো থেকে বিভিন্নভাবে ঘোষণা দেয়া হচ্ছে। কোনো মসজিদে আজানের শুরু বা শেষে বিষয়টি বলে দেয়া হচ্ছে। আবার অনেক মসজিদে ‘হাইয়া আলাস সালাহ’র পরিবর্তে ‘আল-সালাতু ফি বুয়ুতিকুম’ কথাটি বলা হচ্ছে।

এরই মধ্যে কুয়েতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭২ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক। তবে সেখানে করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত কোনো মৃত্যুর ঘটনা ঘটেনি।

এ ছাড়া করোনাভাইরাস প্রতিরোধে আরও কয়েকটি সিদ্ধান্তের কথাও ঘোষণা করেছে কুয়েত সরকার।

দেশটির মন্ত্রিপরিষদের নেয়া অন্য সিদ্ধান্তগুলো হলো- পাবলিক ও প্রাইভেট সেক্টরে ১২-২৬ মার্চ পর্যন্ত ছুটি থাকবে।

পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত কুয়েতের সব বাণিজ্যিক ফ্লাইট স্থগিত থাকবে। সংক্রমণ এড়াতে সব ধরনের সভা-সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে।

রেস্তোরাঁ, ক্যাফে, হল, শপিং সেন্টার, প্রাইভেট হেলথ ইনস্টিটিউট বন্ধ থাকবে। ব্যাংকগুলো ১২-২৯ মার্চ পর্যন্ত বন্ধ থাকবে (এটিএম বুথ উন্মুক্ত থাকবে)।

সূত্র: আল আরাবিয়া ও আনাদলু

36 views

How useful was this post?

Click on a star to rate it!

0
(0)

প্রাণঘাতী করোনাভাইরাস বিস্তার রোধে সৌদি আরবের সিনেমা হলগুলো সাময়িকভাবে বন্ধ রাখার ঘোষণা দেয়া হয়েছে।

সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ দেশটির জেনারেল অথরিটি ফর অডিওভিজুয়াল মিডিয়ার বিবৃতির সূত্রে এ খবর জানিয়েছে।

বিবৃতিতে জানানো হয়, পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত সৌদি আরবের সিনেমা হলগুলোতে সব ধরণের প্রদর্শনী স্থগিত থাকবে। করোনাভাইরাস নিয়ন্ত্রণ এবং এর বিস্তার রোধের অংশ হিসেবে সতর্কতামূলক এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানানো হয়।

এদিকে রোববার থেকে সব আন্তর্জাতিক ফ্লাইট বাতিল করেছে সৌদি আরব। প্রাণঘাতী করোনাভাইরাস বিস্তার রোধ করতে আগামী দুই সপ্তাহ পর্যন্ত এই স্থগিতাদেশ বহাল থাকবে।

কার্যকর করা হবে রোববার বেলা ১১টা থেকে। শনিবার দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয় এমন তথ্য দিয়েছে।

শুক্রবার আক্রান্তের সংখ্যা ২৪ জন বেড়ে দাঁড়িয়েছে ৮৬ জনে।

রোববার দুপুর ১১টা থেকে এই নির্দেশ কার্যকর করা হবে। তবে ‘বিশেষ কারণ’ থাকার ভিত্তিতে কিছু ফ্লাইট চলতে দেয়া হবে বলে খবরে বলা হয়েছে।

এ সময়ের মধ্যে যেসব নাগরিকরা দেশটিতে ফিরতে পারবেন না, তাদের জন্য তা সরকারি ছুটি হিসেবে গণ্য করা হবে। সব আগমনকারীদের ক্ষেত্রে পরীক্ষা ও আইসোলেশনসহ সব ধরনের স্বাস্থ্য প্রক্রিয়ার আয়োজন করা হয়েছে।

source

48 views

How useful was this post?

Click on a star to rate it!

0
(0)

আজকের যে বিশ্ব মহাশূন্য জয় করছে, করোনা-কে কেন পরাজিত করতে পারছে না – ভাবতে হবে।

পাগল ট্রাম্পের পাগল দেশ আমেরিকার কি হল ? – চাঁদেও কেন বোমা ? এর আগে আমাজন যখন পুড়ছিল ওখানেও বোমা মারার কথা বলছিল পাগল ট্রাম্পের প্রশাসন। সম্ভবত ওরা এখন করোনা মোকাবেলায়ও বোমার কথা ভাবছে। যত্তসব পাগলের দেশ।

48 views

How useful was this post?

Click on a star to rate it!

0
(0)

মহামারীতে রূপ নেয়া করোনাভাইরাস মোকাবেলায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আহ্বান সাড়া দিয়েছে পাকিস্তান।

শুক্রবার করোনা প্রাদুর্ভাব রুখতে সার্ক অর্ন্তভূক্ত সদস্য দেশগুলোকে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছিলেন মোদি। এ বিষয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উপযুক্ত কৌশল নির্ধারণের প্রস্তাব দিয়েছিলেন তিনি।

মোদির সেই প্রস্তাবে সাড়া দিয়ে ভিডিও কনফারেন্সে যুক্ত হতে সম্মতি জানিয়েছে পাকিস্তান। খবর দ্য এক্সপ্রেস ট্রিবিউন পাকিস্তান।

এ বিষয়ে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আয়েশা ফারুকী বলেছেন, ‘করোনাভাইরাস মোকাবেলায় আঞ্চলিক এবং বৈশ্বিকভাবে সমন্বিত প্রচেষ্টা প্রয়োজন। এ ছাড়া এই বৈশ্বিক মহামারী মোকাবেলা অসম্ভব হয়ে পড়েছে। ’

এ বিষয়ে শনিবার সকালে একটি টুইট করেন আয়েশা ফারুকী।

তিনি লেখেন, ‘কোভিড-১৯ মোকাবেলায় সমন্বিত আঞ্চলিক এবং বৈশ্বিক প্রচেষ্টা দরকার। এই ইস্যুতে সার্কভূক্ত সদস্য দেশগুলোর প্রস্তাবিত ভিডিও কনফারেন্সে অংশ নিতে প্রধানমন্ত্রী ইমরান খানের বিশেষ স্বাস্থ্য সহকারীকে দায়িত্ব দেয়া হয়েছে।’

আয়েশা ফারুকী আরো লেখেন, ‘যে কোনো দুর্যোগ মোকাবেলায় প্রতিবেশিদের সহায়তা করতে প্রস্তুত পাকিস্তান। করোনাভাইরাস বিষয়ে ইতিমধ্যে জাতীয় নিরাপত্তা কমিটির সঙ্গে জরুরি বৈঠক করেছেন প্রধানমন্ত্রী ইমরান খান।

উল্লেখ্য, গত শুক্রবার নরেন্দ্র মোদি তার একাধিক টুইটে লেখেন, ‘আমি প্রস্তাব করছি, সার্কের নেতারা করোনাভাইরাসের লড়াইয়ে শক্তিশালী এক কৌশল নির্ধারণ করবেন। আমাদের নাগরিকদের সুস্থ রাখতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আমরা এ বিষয়ে আলোচনা করতে পারি।‘

মোদির ওই প্রস্তাবে প্রথমেই সাড়া দিয়েছে ভুটান ও শ্রীলঙ্কা।

এ বিষয়ে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে এক টুইটে লেখেন, ‘সময় উপযোগী প্রস্তাবের জন্য ভারতের প্রধানমন্ত্রীকে স্বাগত জানাই। এই উদ্যোগের নরেন্দ্র মোদিকে ধন্যবাদ। আমরা এই আলোচনায় অংশ নিতে প্রস্তুত।’

প্রসঙ্গত, ভারতে এখন পর্যন্ত ৮৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এরমধ্যে দুজনের মৃত্যু হয়েছে। অন্যদিকে পাকিস্তানে এখন পর্যন্ত ২৮ জনের করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। এদিকে বাংলাদেশে ৩ জন বিদেশেফেরতের মধ্যে করোনাভাইরাস শনাক্ত হলেও সুচিকিৎসায় বর্তমানে তারা তিনজনই সুস্থ।

source

38 views

How useful was this post?

Click on a star to rate it!

0
(0)

করোনার কারণে তাওয়াফ বন্ধ করার সিদ্ধান্ত কেউ নিয়ে থাকলে তার শাস্তি : দায়িত্বশীল পদ থেকে দ্রুত অব্যাহতি

ঐ সিদ্ধ্বান্ত সৃষ্টিকর্তার বিরুদ্ধে , উম্মাহর বিশ্বাস ও অনুভুতির বিরুদ্ধে গেছে। এই মোজেজা কি তা-ই প্রমান করে দিল না ?

আমি ইসলামিক বোদ্ধা নই , কখন তাওয়াফ বন্ধ রাখা যায় জানিনা , তবে একজন সাধারণ মুসলমান হিসেবে জানি তাওয়াফ কখনো বন্ধ করা যায় না বা দুনিয়ার কারো কাছে ওই এখতিয়ার নাই। একজন মুসলমান যখন ইচ্ছে তাওয়াফ করবে। ইতিহাসে দেখা যায় পানিতে ডুবন্ত কাবায় সাঁতরিয়ে তাওয়াফ করছে একজন মুসলমান। সুতরাং এটা যার যার বিশ্বাসের সমানুপাতিক !

করোনার কারনে বন্ধ নয় বরং আরো বিশেষভাবে দোয়া-জিকির-আজকারের জন্য উন্মুক্ত করে দেওয়া হোক।

related

85 views

How useful was this post?

Click on a star to rate it!

0
(0)

মোদির যে প্রস্তাবে সাড়া দিল পাকিস্তান ! যে আতঙ্কে ভুগছে এরদোগান, ৯০ হাজার মসজিদে জীবাণুমুক্ত স্প্রে!

Rakhal TV

37 views

How useful was this post?

Click on a star to rate it!

0
(0)

বিজ্ঞাপন কমে গেছে এক দশক ধরে, বন্ধ হবে করে করে এখন আর বন্ধ হচ্ছে না বিশ্বের তাবৎ ট্র্যাডিশনাল সংবাদপত্রগুলো। সবাই এখন অনলাইন ভার্সন থেকে যথেষ্ট আয় করছে , খরচ পুষিয়ে বরং লাভেই আছে। তবে গুগলের এডসেন্স না থাকলে বোধ হয় বহু সংবাদপত্র বন্ধ হয়ে যেত।

47 views

How useful was this post?

Click on a star to rate it!

0
(0)

Coronavirus: quarantined Italians sing from balconies to lift spirits

People across Italy have been singing from their balconies in an effort to keep up morale as the country faces the worst coronavirus outbreak outside China. Italy’s 60 million citizens were placed under lockdown to halt the spread of a virus that has so far claimed over 1,000 lives in the country

Guardian News

48 views

How useful was this post?

Click on a star to rate it!

0
(0)

#Covid#oilprices#OPEC

Has coronavirus started a war over oil prices?

TRT World

66 views

How useful was this post?

Click on a star to rate it!

*please excuse the google/sponsors ads. Although Ad may suddenly bring best thing for you.



mcb post icon
: ) Play with MCB Posts 
as if those are your posts !

Power to Edit/Add/Improve any Post ! 

Visit  MCB Policy





  My Post:

0
(0)

করোনাভাইরাসের প্রাদুভার্ব দমন করতে ইরানে ব্যাপক সহায়তা চালিয়ে যাচ্ছে চীন। শনিবার দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং এ কথা বলেন।

তিনি বলেন, ইরানে মহামারী প্রতিরোধে চীন একটি ব্যাচ (চালান) সরবরাহ করেছে। পাশাপাশি দেশটিতে স্বেচ্ছাসেবী স্বাস্থ্য বিশেষজ্ঞদের একটি দল পাঠানো হয়েছে। চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়ার বরাত দিয়ে তুর্কি গণমাধ্যম ইয়েনি শাফাক এ খবর জানায়।

চীনা প্রেসিডেন্ট বলেন, ইরানের প্রতি আত্মবিশ্বাস রয়েছে, অবশ্যই তারা ভাইরাসের বিরুদ্ধে জয়ী হবে। তিনি আরও যোগ করেন, মহামারী দমনে ইরানকে যে কোনো সাহায্য সহাযোগিতা করতে তার দেশ প্রস্তুত রয়েছে।

ইরান করোনাভাইরাস আক্রান্তে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ। তেহরানে এ ভাইরাস সংক্রমণে ৬০০ বেশি মানুষের মৃত্যু হয়েছে। এতে ১১ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন।

দেশটি মহামারী মোকাবেলায় আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে ৫ বিলিয়ন ডলার জরুরি তহবিল চেয়েছে।

চীনের উহান থেকে করোনাভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে। ভাইরাসটি ১৩৫টি দেশ ও বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে পড়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, গোটা বিশ্বে এ ভাইরাসটি ৫ হাজার ৩০০’র বেশি মানুষ মারা গেছে। এ ছাড়া এতে ১ লাখ ৪২ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। বর্তমান ইউরোপ এ ভাইরাসটির নতুন কেন্দ্রস্থল হিসেবে অভিহিত হয়েছে।

বলা হচ্ছে, যারা এ ভাইরাসটিতে সংক্রমিত হন, তারা বেশিরভাগই অসুস্থতা থেকে সেরে উঠেন।

source

129 views

How useful was this post?

Click on a star to rate it!

0
(0)

করোনাভাইরাস সংক্রমণের আশঙ্কায় কুয়েতে দুই সপ্তাহ ছুটি ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার থেকে এ ছুটি কার্যকর করা হচ্ছে।

করোনার প্রকোপ থেকে বাঁচতে মসজিদে নামাজও সীমাবদ্ধ করা হয়েছে দেশটিতে। কুয়েতের ধর্ম মন্ত্রণালয় ঘোষণা দিয়েছে, মসজিদে শুধু আজান হবে নামাজ পড়তে হবে বাসায়।

ধর্ম মন্ত্রণালয়ের এমন ঘোষণার পর ব্যতিক্রমী এক চিত্র দেখা গেছে কুয়েতের বিভিন্ন মসজিদে।

সেখানে আজানের মাধ্যমে মুয়াজ্জিন বলছেন, ঘরে বসে নামাজ পড়তে। আজানের সব চেয়ে অপরিচিত এই বাক্য শোনা যায় কুয়েতের বিভিন্ন মসজিদে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে আজানের এমন ভিডিও ভাইরাল হয়েছে, তাতে দেখা যায়, নামাজের আজানে ‘হাইয়া আলাস সালাহ’ (নামাজে আসো) যে লাইনটি রয়েছে, সেখানে মুয়াজ্জিন বলছেন, ‘আল-সালাতু ফি বুয়ুতিকুম।’ এর মানে আপনারা বাড়িতে বসে নামাজ পড়ুন।

এরপর যথারীতি ‘আল্লাহ আকবর’ এবং ‘লা ইলাহা ইল্লাল্লাহু’ বলে আজান শেষ করা হয়।

আল আরাবিয়ার খবরে বলা হয়, নামাজ পড়তে না আসতে কুয়েতের মসজিদগুলো থেকে বিভিন্নভাবে ঘোষণা দেয়া হচ্ছে। কোনো মসজিদে আজানের শুরু বা শেষে বিষয়টি বলে দেয়া হচ্ছে। আবার অনেক মসজিদে ‘হাইয়া আলাস সালাহ’র পরিবর্তে ‘আল-সালাতু ফি বুয়ুতিকুম’ কথাটি বলা হচ্ছে।

এরই মধ্যে কুয়েতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭২ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক। তবে সেখানে করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত কোনো মৃত্যুর ঘটনা ঘটেনি।

এ ছাড়া করোনাভাইরাস প্রতিরোধে আরও কয়েকটি সিদ্ধান্তের কথাও ঘোষণা করেছে কুয়েত সরকার।

দেশটির মন্ত্রিপরিষদের নেয়া অন্য সিদ্ধান্তগুলো হলো- পাবলিক ও প্রাইভেট সেক্টরে ১২-২৬ মার্চ পর্যন্ত ছুটি থাকবে।

পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত কুয়েতের সব বাণিজ্যিক ফ্লাইট স্থগিত থাকবে। সংক্রমণ এড়াতে সব ধরনের সভা-সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে।

রেস্তোরাঁ, ক্যাফে, হল, শপিং সেন্টার, প্রাইভেট হেলথ ইনস্টিটিউট বন্ধ থাকবে। ব্যাংকগুলো ১২-২৯ মার্চ পর্যন্ত বন্ধ থাকবে (এটিএম বুথ উন্মুক্ত থাকবে)।

সূত্র: আল আরাবিয়া ও আনাদলু

36 views

How useful was this post?

Click on a star to rate it!

0
(0)

প্রাণঘাতী করোনাভাইরাস বিস্তার রোধে সৌদি আরবের সিনেমা হলগুলো সাময়িকভাবে বন্ধ রাখার ঘোষণা দেয়া হয়েছে।

সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ দেশটির জেনারেল অথরিটি ফর অডিওভিজুয়াল মিডিয়ার বিবৃতির সূত্রে এ খবর জানিয়েছে।

বিবৃতিতে জানানো হয়, পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত সৌদি আরবের সিনেমা হলগুলোতে সব ধরণের প্রদর্শনী স্থগিত থাকবে। করোনাভাইরাস নিয়ন্ত্রণ এবং এর বিস্তার রোধের অংশ হিসেবে সতর্কতামূলক এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানানো হয়।

এদিকে রোববার থেকে সব আন্তর্জাতিক ফ্লাইট বাতিল করেছে সৌদি আরব। প্রাণঘাতী করোনাভাইরাস বিস্তার রোধ করতে আগামী দুই সপ্তাহ পর্যন্ত এই স্থগিতাদেশ বহাল থাকবে।

কার্যকর করা হবে রোববার বেলা ১১টা থেকে। শনিবার দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয় এমন তথ্য দিয়েছে।

শুক্রবার আক্রান্তের সংখ্যা ২৪ জন বেড়ে দাঁড়িয়েছে ৮৬ জনে।

রোববার দুপুর ১১টা থেকে এই নির্দেশ কার্যকর করা হবে। তবে ‘বিশেষ কারণ’ থাকার ভিত্তিতে কিছু ফ্লাইট চলতে দেয়া হবে বলে খবরে বলা হয়েছে।

এ সময়ের মধ্যে যেসব নাগরিকরা দেশটিতে ফিরতে পারবেন না, তাদের জন্য তা সরকারি ছুটি হিসেবে গণ্য করা হবে। সব আগমনকারীদের ক্ষেত্রে পরীক্ষা ও আইসোলেশনসহ সব ধরনের স্বাস্থ্য প্রক্রিয়ার আয়োজন করা হয়েছে।

source

48 views

How useful was this post?

Click on a star to rate it!

0
(0)

আজকের যে বিশ্ব মহাশূন্য জয় করছে, করোনা-কে কেন পরাজিত করতে পারছে না – ভাবতে হবে।

পাগল ট্রাম্পের পাগল দেশ আমেরিকার কি হল ? – চাঁদেও কেন বোমা ? এর আগে আমাজন যখন পুড়ছিল ওখানেও বোমা মারার কথা বলছিল পাগল ট্রাম্পের প্রশাসন। সম্ভবত ওরা এখন করোনা মোকাবেলায়ও বোমার কথা ভাবছে। যত্তসব পাগলের দেশ।

48 views

How useful was this post?

Click on a star to rate it!

0
(0)

মহামারীতে রূপ নেয়া করোনাভাইরাস মোকাবেলায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আহ্বান সাড়া দিয়েছে পাকিস্তান।

শুক্রবার করোনা প্রাদুর্ভাব রুখতে সার্ক অর্ন্তভূক্ত সদস্য দেশগুলোকে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছিলেন মোদি। এ বিষয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উপযুক্ত কৌশল নির্ধারণের প্রস্তাব দিয়েছিলেন তিনি।

মোদির সেই প্রস্তাবে সাড়া দিয়ে ভিডিও কনফারেন্সে যুক্ত হতে সম্মতি জানিয়েছে পাকিস্তান। খবর দ্য এক্সপ্রেস ট্রিবিউন পাকিস্তান।

এ বিষয়ে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আয়েশা ফারুকী বলেছেন, ‘করোনাভাইরাস মোকাবেলায় আঞ্চলিক এবং বৈশ্বিকভাবে সমন্বিত প্রচেষ্টা প্রয়োজন। এ ছাড়া এই বৈশ্বিক মহামারী মোকাবেলা অসম্ভব হয়ে পড়েছে। ’

এ বিষয়ে শনিবার সকালে একটি টুইট করেন আয়েশা ফারুকী।

তিনি লেখেন, ‘কোভিড-১৯ মোকাবেলায় সমন্বিত আঞ্চলিক এবং বৈশ্বিক প্রচেষ্টা দরকার। এই ইস্যুতে সার্কভূক্ত সদস্য দেশগুলোর প্রস্তাবিত ভিডিও কনফারেন্সে অংশ নিতে প্রধানমন্ত্রী ইমরান খানের বিশেষ স্বাস্থ্য সহকারীকে দায়িত্ব দেয়া হয়েছে।’

আয়েশা ফারুকী আরো লেখেন, ‘যে কোনো দুর্যোগ মোকাবেলায় প্রতিবেশিদের সহায়তা করতে প্রস্তুত পাকিস্তান। করোনাভাইরাস বিষয়ে ইতিমধ্যে জাতীয় নিরাপত্তা কমিটির সঙ্গে জরুরি বৈঠক করেছেন প্রধানমন্ত্রী ইমরান খান।

উল্লেখ্য, গত শুক্রবার নরেন্দ্র মোদি তার একাধিক টুইটে লেখেন, ‘আমি প্রস্তাব করছি, সার্কের নেতারা করোনাভাইরাসের লড়াইয়ে শক্তিশালী এক কৌশল নির্ধারণ করবেন। আমাদের নাগরিকদের সুস্থ রাখতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আমরা এ বিষয়ে আলোচনা করতে পারি।‘

মোদির ওই প্রস্তাবে প্রথমেই সাড়া দিয়েছে ভুটান ও শ্রীলঙ্কা।

এ বিষয়ে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে এক টুইটে লেখেন, ‘সময় উপযোগী প্রস্তাবের জন্য ভারতের প্রধানমন্ত্রীকে স্বাগত জানাই। এই উদ্যোগের নরেন্দ্র মোদিকে ধন্যবাদ। আমরা এই আলোচনায় অংশ নিতে প্রস্তুত।’

প্রসঙ্গত, ভারতে এখন পর্যন্ত ৮৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এরমধ্যে দুজনের মৃত্যু হয়েছে। অন্যদিকে পাকিস্তানে এখন পর্যন্ত ২৮ জনের করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। এদিকে বাংলাদেশে ৩ জন বিদেশেফেরতের মধ্যে করোনাভাইরাস শনাক্ত হলেও সুচিকিৎসায় বর্তমানে তারা তিনজনই সুস্থ।

source

38 views

How useful was this post?

Click on a star to rate it!

0
(0)

করোনার কারণে তাওয়াফ বন্ধ করার সিদ্ধান্ত কেউ নিয়ে থাকলে তার শাস্তি : দায়িত্বশীল পদ থেকে দ্রুত অব্যাহতি

ঐ সিদ্ধ্বান্ত সৃষ্টিকর্তার বিরুদ্ধে , উম্মাহর বিশ্বাস ও অনুভুতির বিরুদ্ধে গেছে। এই মোজেজা কি তা-ই প্রমান করে দিল না ?

আমি ইসলামিক বোদ্ধা নই , কখন তাওয়াফ বন্ধ রাখা যায় জানিনা , তবে একজন সাধারণ মুসলমান হিসেবে জানি তাওয়াফ কখনো বন্ধ করা যায় না বা দুনিয়ার কারো কাছে ওই এখতিয়ার নাই। একজন মুসলমান যখন ইচ্ছে তাওয়াফ করবে। ইতিহাসে দেখা যায় পানিতে ডুবন্ত কাবায় সাঁতরিয়ে তাওয়াফ করছে একজন মুসলমান। সুতরাং এটা যার যার বিশ্বাসের সমানুপাতিক !

করোনার কারনে বন্ধ নয় বরং আরো বিশেষভাবে দোয়া-জিকির-আজকারের জন্য উন্মুক্ত করে দেওয়া হোক।

related

85 views

How useful was this post?

Click on a star to rate it!

0
(0)

মোদির যে প্রস্তাবে সাড়া দিল পাকিস্তান ! যে আতঙ্কে ভুগছে এরদোগান, ৯০ হাজার মসজিদে জীবাণুমুক্ত স্প্রে!

Rakhal TV

37 views

How useful was this post?

Click on a star to rate it!

0
(0)

বিজ্ঞাপন কমে গেছে এক দশক ধরে, বন্ধ হবে করে করে এখন আর বন্ধ হচ্ছে না বিশ্বের তাবৎ ট্র্যাডিশনাল সংবাদপত্রগুলো। সবাই এখন অনলাইন ভার্সন থেকে যথেষ্ট আয় করছে , খরচ পুষিয়ে বরং লাভেই আছে। তবে গুগলের এডসেন্স না থাকলে বোধ হয় বহু সংবাদপত্র বন্ধ হয়ে যেত।

47 views

How useful was this post?

Click on a star to rate it!

0
(0)

Coronavirus: quarantined Italians sing from balconies to lift spirits

People across Italy have been singing from their balconies in an effort to keep up morale as the country faces the worst coronavirus outbreak outside China. Italy’s 60 million citizens were placed under lockdown to halt the spread of a virus that has so far claimed over 1,000 lives in the country

Guardian News

48 views

How useful was this post?

Click on a star to rate it!

0
(0)

#Covid#oilprices#OPEC

Has coronavirus started a war over oil prices?

TRT World

66 views

How useful was this post?

Click on a star to rate it!

  My Page:

Welcome To MCB
Publish News, Views, Consciences, Etc.  No SignUp, just Login With ...
View Full My Page
🚹🚺 নাগরিক সাংবাদিকতা = Citizen Journalism!
আপনি পড়ুন হাজারো-লাখো লোককে . . . হাজারো-লাখো লোক পড়বে ...
View Full My Page
3V
টেক্সটের যুগ শেষ হতে চলল, আমরা চলে এসেছি ইনফিনিট অডিও-ভিজ্যুয়াল ...
View Full My Page
24,518 views

How useful was this post?

Click on a star to rate it!