মোদির ভারত ২০২০ সালে বিশ্বের পঞ্চম ভূ-রাজনৈতিক ঝুঁকি

মোদির ভারত ২০২০ সালে বিশ্বের পঞ্চম ভূ-রাজনৈতিক ঝুঁকি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফাইল ছবি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফাইল ছবিপ্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অধীনে ভারত হলো ২০২০ সালে পৃথিবীর পঞ্চম বৃহত্তম ভূ-রাজনৈতিক ঝুঁকি। অর্থাৎ, ২০২০ সালে পৃথিবী যে বড় বিপদ-আশঙ্কার সামনে দাঁড়িয়ে, তার একটি হলো মোদির ভারত।

সম্প্রতি রাজনৈতিক ঝুঁকি নিয়ে গবেষণা ও পরামর্শক প্রতিষ্ঠান ইউরেশিয়া গ্রুপের এক বিশ্লেষণে ২০২০ সালের জন্য সম্ভাব্য ১০টি বড় ভৌগোলিক-রাজনৈতিক বিপদের তালিকা করা হয়েছে। এতে ৫ নম্বরে রাখা হয়েছে ভারতকে। ‘দ্য প্রিন্ট’-এর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ইউরেশিয়া গ্রুপের প্রতিবেদনে বলা হয়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর দ্বিতীয় মেয়াদে বেশির ভাগ সময় অর্থনৈতিক অ্যাজেন্ডা ব্যয় করে একটি বিতর্কিত সামাজিক নীতি প্রচার করছেন। এর প্রভাবে ২০২০ সালে তীব্র সাম্প্রদায়িক অস্থিতিশীলতা তৈরির পাশাপাশি বৈদেশিক নীতি ও অর্থনৈতিক বিপর্যয় আসবে।

প্রতিবেদনে ভারতসংক্রান্ত অংশটির শিরোনাম ‘ইন্ডিয়া গেটস মোদি-ফায়েড’। এই প্রতিবেদনের অন্যতম লেখক ইউরেশিয়া গ্রুপের প্রেসিডেন্ট ইয়ান ব্রেমার। আর এই প্রতিবেদনের মাধ্যমে ভারত সম্পর্কে নিজের অবস্থান থেকে সরে গেলেন তিনি। এর আগে ভারতের লোকসভা নির্বাচনের সময়ে মোদির নেতৃত্ব সম্পর্কে ব্রেমারের মত ছিল অন্য রকম। ২০১৯ সালে ‘টাইম’ ম্যাগাজিনের মে মাসের সংখ্যায় তিনি বলেছিলেন, ‘অর্থনৈতিক সংস্কারের জন্য মোদি হলেন ভারতের সবচেয়ে বড় আশা।’

ইউরেশিয়ার তালিকায় এক নম্বরে আছে প্রেসিডেন্ট ট্রাম্পের নেতৃত্বাধীন আমেরিকার অভ্যন্তরীণ রাজনীতির অস্থিরতা। প্রযুক্তি ক্ষেত্রে মার্কিন ও চীনের বিভাজন এবং মার্কিন-চীন বৈরী সম্পর্ক।

source

How useful was this post?

Click on a star to rate it!

No votes so far! Be the first to rate this post.

Leave a Reply

Your email address will not be published.

Pardon the Prompt !

No SignUp

just
LogIn

10 seconds